সংবাদ শিরোনাম
নোয়াখালী , ৩১শে অক্টোবর, ২০১৯ ইং , ১৬ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

সার্ভার র‌্যাক কি?

বিজ্ঞান প্রযুক্তি ডেস্ক:

সার্ভার র‌্যাক হলো সার্ভার বা নেটওয়ার্ক সম্পর্কিত অনেকগুলো যন্ত্রাংশ (যেমন:- রাউটার, হাব, সুইচ, সার্ভার ইত্যাদি) একসাথে রাখার জন্য এক ধরণের বিশেষ র‌্যাক যা সাধারণত আপনার আমার বাসায় ব্যবহারিত অন্যান্য র‌্যাকের মতই দেখতে তবে এর ডিজাইন ভিন্ন। যার ফলে এই বিশেষ ধরনের র‌্যাকে একাধিক সরঞ্জাম একসাথে সুরক্ষার সাথে রাখা সম্ভব হয়। বাংলাদেশে যেসব ব্রান্ড এর সার্ভার র‌্যাক জনপ্রিয় তাদের মধ্যে টোটেন সার্ভার র‌্যাক অন্যতম।

 

সার্ভার র‌্যাকের সুবিধা :-

 

/ জায়গা অনেক কম লাগে : সার্ভার র‌্যাকগুলো সাধারণত লম্বা কাঠামোর হয়ে থাকে যার ফলে এক জায়গায় অনেক গুলো প্রয়োজনীয় সরঞ্জাম রাখা সম্ভব হয়। একটি সার্ভারের সাথে অনেক গুলো বস্তু (যেমন:- রাউটার, হাব, সুইচ ইত্যাদি) সংযোগ দেওয়ার প্রয়োজন পরে। সার্ভার র‌্যাক সেই জিনিসগুলোকে অল্প জায়গাতেই সংগঠিক করতে সহায়তা করে।

 

/ ওয়্যার ম্যানেজমেন্ট : একটি সার্ভারে সাথে শত শত ওয়্যার বা তার সংযুক্ত থাকে যেগুলো সঠিকভাবে ম্যানেজ করা সত্যি খুব জামেলার কাজ তবে সেই জামেলা থেকে মুক্তি দিতে পারে সার্ভার র‌্যাক কারণ সার্ভার র‌্যাকের মাধ্যমে খুব সহজে এবং গুছালোভাবে সার্ভারের তারগুলো নিয়ন্ত্রণ করা সম্ভব।

 

/ কুলিং সিস্টেম সুবিধা: আইটি যন্ত্রগুলোর মধ্য দিয়ে সার্বক্ষণ বিদ্যুৎ চলাচল করতে থাকায় এগুলোর মধ্যে সমসময়ই তাপ উৎপন্ন হতে থাকে। তাই সরঞ্জামগুলো শীতল রাখা খুবই প্রয়োজনীয় তবে আইটি সরঞ্জামগুলি শীতল রাখা প্রায়শই একটি বড় চ্যালেঞ্জ। কিন্তু সার্ভার র‌্যাক আপনাকে সেই চিন্তা থেকে মুক্তি দিতে পারে কারণ সার্ভার র‌্যাক গুলো এয়ারফ্লো সহজ করার মত করেই ডিজাইন করা হয়ে থাকে। এছাড়াও প্রয়োজনে অন্যান্য শীতলীকরণ সরঞ্জামও অন্তর্ভুক্ত করার সুযোগ রয়েছে সার্ভার র‌্যাকে।

 

/ সুরক্ষা : সার্ভার র‌্যাকগুলি শক্তিশালী ধাতু দিয়ে তৈরি হওয়ার কারণে এর ভিতরে যে কোন সরঞ্জাম রাখা যাবে কোন ধরনের টেনশন ছাড়াই।

 

সার্ভার র‌্যাকের প্রকারভেদ

 

বর্তমান বাজারে একাধিক ধরণের সার্ভার র‌্যাক পাওয়া যায় , প্রত্যেকটিই বিভিন্ন আকার এবং সরঞ্জামের ধরণেরে উপর ভিত্তি করে আলাদা আলাদাভাবে নকশাকৃত তবে অবশ্যই একটি র‌্যাক কেনার আগে সেই র‌্যাকের শরীরিক মাত্রা এবং র‌্যাকটির কত ইউনিট ওজন বহন করার মত ক্ষমতা রয়েছে সেটা বিবেচনা করে সার্ভার র‌্যাক ক্রয় করা উচিত।

তথ্যসূত্রঃ বিডিস্টল , টোটেন

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*